Wednesday , November 14 2018

শিক্ষার্থীদের আন্দোলন, উসকানিদাতাদের বিরুদ্ধে মামলা

শিক্ষার্থীদের আন্দোলন- সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন ধরনের উসকানিমূলক পোস্ট ছড়ানোর অভিযোগে ২৯টি ফেসবুক ও টুইটার আইডি শনাক্ত করা হয়েছে। এছাড়া উসকানিমূলক পোস্টদাতাদের বিরুদ্ধে মামলা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটিটিসি’র সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন রমনা থানার ওসি কাজী মাইনুল ইসলাম জানান, গত ২ আগস্ট রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে এ মামলাটি দায়ের করেছেন সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের এএসআই মো. ইয়াছিন মিয়া।

ডিএমপি সিটিটিসি বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের এক কর্মকর্তা বলেন, কিছু আইডি শুরু থেকেই সোশ্যাল মিডিয়ায় উসকানিমূলক মন্তব্য, পোস্ট, ফটো দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি করার চেষ্টা করছে। সেগুলো যাচাই-বাছাই করে মামলা দায়ের করা হয়েছে। আরও বেশ কিছু আইডি ও লিংক পর্যবেক্ষণে আছে। অচিরেই আইডিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এজাহারে উল্লেখ করা হয়েছে, সড়ক দুর্ঘটনায় দুই জন শিক্ষার্থী নিহতের ঘটনায় চলমান আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, ফেসবুক, টুইটার, ফেসবুক পেজ ও গ্রুপ, ইউটিউব, অনলাইন নিউজ পোর্টাল, ব্লগ ইত্যাদিতে প্রচারিত বিভিন্ন উসকানিমূলক লেখা, পোস্ট, ফটো, ভিডিওর মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টা করছে।

মামলার এজাহারে যেসব ফেসবুক আইডি ও পেজের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হচ্ছে, জুম বাংলা নিউজ পোর্টাল, বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ, অ্যাক্সিডেন্ট নিউজ, বাংলামেইল৭১, বাঁশেরকেল্লা, ফাইট ফর সারভাইভার্স রাইট, ফাঁকিবাজ লিংক, আন্দোলন নিউজ, Ray han, Ariful islam Jihad, Habibur Rahman, Sabin Rahman Nomun, Saidul Apu, সাইদুল ইসলাম তহিদ, Gazi Abu Yousah, Nasif Wahid Faizal ও নুরুল হক নূর।

এছাড়া টু্ইটার আইডিগুলো হচ্ছে- রানা মাসুম-১, নওরিন-০৭, দিপু খান বিএনপি, ইদ্রিস হোসেইন, এম আল আমিন-৯৯, বিপ্লবী কাজী, নাসিফ ওয়াহিদ ফায়জাল। এছাড়াও কয়েকটি আইডির মালিক ও অ্যাডমিনদের আইনের আওতায় আনতে রাতে অভিযান চালানো হবে বলে জানা যায়।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে আসছে।

Facebook Comments