Thursday , June 21 2018
Breaking News

রাসূল (সা.) সেহরিতে যা খেতে পছন্দ করতেন

রমজান মাস এলেই বেশি বেশি এবাদত বন্দেগি করতেন রাসুল (সা.)। বেশি বেশি নফল নামাজ, তাসবিহ তাহলিল, দান খয়রাত করতেন তিনি। অত্যন্ত আগ্রহ ও ব্যাকুলতার সঙ্গে সেহরি ও ইফতার করতেন। রোজা ভাঙার সময় হলে দ্রুত ইফতার করে নিতেন, সেহরি করতেন অনেক দেরিতে।

সেহরি সমাপ্ত করার কিছুক্ষণ পরেই পূব আকাশে আলো ফুটে যেত। ইফতার করতেন খুব পরিমিত। বেশিরভাগ সামান্য ভেজা বা শুকনো খেজুর আর পানি দিয়ে ইফতার করতেন তিনি। ভেজা খেজুর সেহরিতে পছন্দ করতেন তিনি। সেহরি ও ইফতারে কখনো জাঁকজমক কিছু ছিল না তার।

রমজানে রাসুলের এ আচরণ বিষয়ে বিভিন্ন হাদিসে উল্লেখ পাওয়া যায়। এরকম কয়েকটি হাদিস হলো:
হজরত আনাস (রা.) হতে বর্ণিত, (كان النبي صلي الله عليه و سلم يفطر قبل أن يصلي على رطبات، فإن لم تكن رطبات فتميرات، فإن لم تكن تميرات حسا حسوات من ماء ) রাসুল (সা.) নামাজ আদায়ের আগে কয়েকটি ভেজা খেজুর দিয়ে ইফতার করতেন, যদি ভেজা খেজুর না থাকত, তবে সাধারণ শুকনো খেজুরই গ্রহণ করতেন। যদি তাও না থাকত, তবে কয়েক ঢোক পানিই হত তার ইফতার। [তিরমিজি : ৬৯৬]

আরেকটি বর্ণনায় পাওয়া যায়, উপরোক্ত কিছুই যদি না থাকে, তবে রোজাদার যে কোনো হালাল খাদ্য দিয়ে ইফতার করে নিবে। তবে, খাদ্যই যদি না থাকে, তাহলে ইফতারের নিয়ত করবে। ইফতারের নিয়তই হবে তার জন্য ইফতার।

Facebook Comments