Sunday , July 22 2018
Breaking News

৩২ বছর পর সেমি ফাইনালে বেলজিয়াম

প্রায় তিন যুগ, ৩২ বছর পর। বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিলকে হারিয়ে দ্বিতীয়বারের মতো সেমি ফাইনালে উঠলো বেলজিয়াম। ১৯৮৬ সালের মেস্কিকো বিশ্বকাপে আর্জেন্টিনার সঙ্গে হেরেছিল বেলজিয়াম। সেবার ব্যবধান ছিল ২-০ গোল।

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা আগেই বিদায় নিয়েছে। আর ব্রাজিল বিদায় নিলো বেলজিয়ামের কাছে। ২-১ গোলে কোয়ার্টার ফাইনালে জিতে সেমি ফাইনালে স্থান করে নিলো বেলজিয়াম।

ব্রাজিলের বিপক্ষে বেলজিয়ামের ইতিহাস ছিল কষ্টে ভরা। ২০০২ সালের বিশ্বকাপে একবার মুখোমুখি হয়েছিল ব্রাজিল-বেলজিয়াম। সেবার ব্রাজিলের কাছে বেলজিয়াম হেরেছিল ২-০ গোলে, ব্রাজিল সেবারের বিশ্বকাপ বিজয়ী দল ছিল।

এর আগে ১৯৬৩ সালে ব্রাসেলসে একটি প্রীতি ম্যাচেসহ ব্রাজিলের বিরুদ্ধে মাত্র দু’বার জয় পেয়েছিল এবারের আসরের ‘সোনালী প্রজন্ম’ খ্যাত বেলজিয়াম।

একটি আত্মঘাতী গোলসহ এবারের বিশ্বকাপে বেলজিয়াম নয়টি গোল করেছে, ইতিহাসের দিকে তাকালে এমন বেশি সংখ্যক গোল করা দলের দেখা পাওয়া ভার। ইতালি ২০০৬ সালে এবং ফ্রান্স ১৯৮২ সালে ১০টি করে গোল করেছিল। সুতরাং কোয়ার্টার ফাইনালে ফেভারিট ব্রাজিলের সঙ্গে এ হিসেবে দারুণ পারফর্ম দেখালো বেলজিয়াম।

ব্রাজিলের প্রথম বলটি জালে জড়ায় ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে। বেলজিয়ামের কেভিন দে ব্রুইনি করেন আরেকটি গোল। কিন্তু বিপরীতে ব্রাজিলের রেনাতো আগুস্তোর গোলে ব্যবধান কমলেও শেষ হাসি হেসেছে বেলজিয়ামই।

Facebook Comments