Sunday , July 22 2018
Breaking News

ইতিহাসে পঞ্চমবার সর্ব-ইউরোপীয় সেমিফাইনাল

এবারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ইউরোপের বাইরে দল ছিল দু’টি, লাতিন আমেরিকার ব্রাজিল ও উরুগুয়ে। বাকি ছয়টি দল হলো- ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, রাশিয়া, সুইডেন ও ইংল্যান্ড।

শুক্রবার (৬ জুলাই) রাতে প্রথমে ফ্রান্সের কাছে হেরে উরুগুয়ে এবং পরে বেলজিয়ামের কাছে হেরে ব্রাজিলের বিদায়ের পর বিশ্বকাপটা এখন পুরোপুরি সর্ব-ইউরোপীয়। অর্থাৎ সেমিফাইনালটা হচ্ছে ইউরোপীয় দলগুলোর মধ্যেই। আর এমনটা ঘটছে বিশ্বকাপের ইতিহাসে পঞ্চমবারের মতো।

শনিবার (৭ জুলাই) রাতে বাকি দু’টি কোয়ার্টার ফাইনালে লড়বে ক্রোয়েশিয়া ও রাশিয়া এবং সুইডেন ও ইংল্যান্ড। এ দু’টি ম্যাচে বাদ পড়বে দু’টি দল। জয়ী ওই দু’টি দল লড়বে সেমিফাইনালে। এদিকে শুক্রবার রাতে জয়ী ফ্রান্স-বেলজিয়ামও লড়বে সেমিফাইনালে। এ দু’টি সেমিতে জয়ী দলই নামবে শিরোপা জেতার ফাইনাল মঞ্চে।

এর আগে ১৯৩৪, ১৯৬৬, ১৯৮২ ও ২০০৬ বিশ্বকাপে এমন সর্ব-ইউরোপীয় সেমিফাইনাল দেখেছিল ফুটবল-দুনিয়া।

ইতালিতে অনুষ্ঠিত ১৯৩৪ বিশ্বকাপের সেমিতে খেলেছিল ইতালি, জার্মানি, চেকোস্লোভাকিয়া ও অস্ট্রিয়া। চেকোস্লোভাকিয়াকে ফাইনালে হারিয়ে সেবার বিশ্বকাপ জেতে ইতালি।

ইংল্যান্ডে আয়োজিত ১৯৬৬ বিশ্বকাপের সেমিতে খেলেছিল ইংল্যান্ড, পশ্চিম জার্মানি, পর্তুগাল ও সোভিয়েত ইউনিয়ন। সেবার পশ্চিম জার্মানিকে ফাইনালে হারিয়ে শিরোপা জিতে নেয় ইংল্যান্ড।

স্পেনে ১৯৮২ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে লড়াই হয়েছিল ইতালি, পশ্চিম জার্মানি, পোল্যান্ড ও ফ্রান্সের মধ্যে। সেবার পশ্চিম জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলেছিল ইতালি।

আর এই শতকের ২০০৬ জার্মানি বিশ্বকাপে শেষ চারে খেলেছিল ইতালি, ফ্রান্স, জার্মানি ও পর্তুগাল। আসরে জিনেদিন জিদানের ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা জিতে নেয় বুফন, ক্যানাভারো, পিরলোদের ইতালি।

এবার বিশ্বকাপের মূল পর্বেই আসতে পারেনি ইতালি। গ্রুপ পর্বে ছিটকে গেছে জার্মানি। সাবেক চ্যাম্পিয়ন বলতে এখনও লড়াইয়ে টিকে আছে ফ্রান্স ও ইংল্যান্ড। বিশ্বকাপ কি এবার এই দুই সাবেক চ্যাম্পিয়নের কারও ঘরে যাবে? নাকি নতুন কোনো দেশে; বেলজিয়াম, ক্রোয়েশিয়া, সুইডেন বা স্বাগতিক রাশিয়ায়?

Facebook Comments