Sunday , July 22 2018
Breaking News

গোল্ডেন বুট কি তবে হ্যারি কেইনের!

বিশ্বকাপ মানেই শুধু চ্যাম্পিয়ন নয়, কে সেরা খেলোয়াড় হলো, কে হলো সর্বোচ্চ গোলদাতা- সেসব বিষয় নিয়েও তুমুল আগ্রহ থাকে ভক্ত সমর্থকদের। বিশ্বকাপ শুরুর আগে থেকেই হিসাব-নিকাশ শুরু হয়ে যায় বিশ্বকাপের সবচেয়ে প্রেস্টিজিয়াস দুই ব্যক্তিগত পুরস্কার গোল্ডেন বুট আর গোল্ডেন বলের সম্ভাব্য বিজয়ী কে হবে তা নিয়ে।

রাশিয়া বিশ্বকাপের আগেও এই আলোচনার ব্যত্যয় ঘটেনি। ঠিকই আলোচনা হয়েছে। সম্ভাব্য তালিকায় অনেকের নাম উঠে এসেছিল। মেসি, রোনালদো, নেইমার থেকে শুরু করে জার্মানির মুলার, ফ্রান্সের গ্রিজম্যানের নাম। খুব বেশি আলোচনায় না থাকলেও ইংলিশ স্ট্রাইকার এবং বিশ্বকাপে ইংল্যান্ড দলের অধিনায়ক হ্যারি কেইনের নাম।

টটেনহ্যাম হটস্পারের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে যেভাবে একের পর এক গোল করে যান তিনি, তাতে কেইনকে গোল্ডেন বুট বিজয়ীর সম্ভাব্য তালিকায় নাম রেখেছিল অনেকেই। কিন্তু এতটা জোরালোভাবে নয়।

অথচ, সেই হ্যারি কেইনের হাতেই এবার উঠতে যাচ্ছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ড্নে বুট। দ্বিতীয় রাউন্ডেই নিজের নামের পাশে লিখে ফেলেছেন তিনি ৬ গোল। কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচেও তিনি গোল করেছেন একটি, পেনাল্টি থেকে।

কেইনের ৬ গোলের মধ্যে মোট ৪টিই এসেছে পেনাল্টি থেকে। একটি নিজে করেছিলেন। অসাধারণ এক গোল ছিল তিউনিসিয়ার বিপক্ষে। পানামার বিপক্ষে করেন হ্যাটট্রিক। যার মধ্যে দুটিই পেনাল্টি থেকে। একটি আচমকা তার পায়ে লেগে। গোলের চেষ্টাও ছিল না তার। কিন্তু কী সৌভাগ্য! বল তার পায়ে লেগে জমা পড়েছিল পানামার জালে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামেননি কেইন। না হয়, ওই ম্যাচে আরও গোল হয়তো পেতে পারতেন। যাই হোক, মাঠে নেমেছেন কলম্বিয়ার বিপক্ষে। তবে ম্যাচের ৫৭ মিনিটে বক্সের মধ্যে কেইনকে ফাউল করলে রেফারি পেনাল্টি দেন। সেই পেনাল্টি থেকে গোল করেন কেইন নিজে। সে সঙ্গে এখনও পর্যন্ত তার নিজের নামের পাশে লেখা হয়ে গেল ৬ গোল।

এবার যদি হ্যারি কেইন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিততে পারেন, তাহলে তিনি হবেন গ্যারি লিনেকারের পর দ্বিতীয় ইংলিশ ফুটবলার। ১৯৮৬ বিশ্বকাপে গ্যারি লিনেকার ৬ গোল দিয়ে জিতেছিলেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট। এবার পূর্বসুরির মান রাখতে যাচ্ছেন কেইন।

যদিও ৪ গোল করে নিয়ে কেইনের পেছনে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং রোমেলু লুকাকু। পর্তুগাল ইতোমধ্যে বিদায় নেয়ায় রোনালদোর এই রেসে উঠে আসার সম্ভাবনা নেই। সম্ভাবনা রয়েছে রোমেলু লুকাকু। তার দল বেলজিয়াম উঠে গেছে কোয়ার্টার ফাইনালে। মুখোমুখি হবে ব্রাজিলের। লুকাকু দুই গোল করতে পারলে ছুঁতে পারবেন কেইনকে।

এছাড়া তিন গোল করে নিয়ে এরপরের তালিকায় রয়েছেন ফ্রান্সের কাইলিয়ান এমবাপে, উরুগুয়ের এডিনসন কাভানি, রাশিয়ার আর্তেম জিউবা, স্পেনের দিয়েগো কস্তা, রাশিয়ার ডেনিস চেরিশেভ, কলম্বিয়ার ইয়েরি মিনা। এর মধ্যে স্পেন বিদায় নিয়েছে। সুতরাং, সর্বোচ্চ গোলদাতার রেস থেকে বাদ দিয়েগো কস্তা। বাকিরা এখনও রয়েছেন।

Facebook Comments