Thursday , June 21 2018
Breaking News

তাহলে কি বাদ পড়তে যাচ্ছে বিশ্বকাপ থেকে বাংলাদেশ, কি বলে আইসিসি

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। ধারনা করা হচ্ছে এই টুর্নামেন্টের টি-টোয়েন্টি র্যাংকিংয়ে আটটি দল সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। এবং বাকি দলগুলোকে অাইসিসির বাছাই পর্বে খেলে বিশ্বকাপ নিশ্চিত করতে হবে।

শিরোনাম দেখে অনেকেই হয়তো চমকে উঠেছেন। চমকে উঠার একথা কেবল টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো নিজেকে মেলে ধরতে পারেনি বাংলাদেশ যেমনটি প্রমান করেছে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে। সেটার প্রমাণ গতকাল ভারতের হয়ে গেছে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। ৩ ম্যাচেই হেরেছে বাংলাদেশ।যদিও গতকাল প্রতিদ্বন্দী মুলক হলো প্রথম দুই ম্যাচে বাংলাদেশকে সহজেই হারিয়েছে আফগানরা। আরে অাফগানিস্থানের বিপক্ষে সিরিজ হারের ফলে র্যাংকিংয়ে রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। এভাবে ছোট দলের সাথে হারতে থাকে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে অনিশ্চিত হয়ে পড়বে বাংলাদেশের জন্য।

যেমনটি হয়েছিল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে। ওই টুর্নামেন্টে বাংলাদেশকে বাছাইপর্ব খেলে তবেই টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করতে হয়েছিল। তবে এখনো ২০২০ সালে কয়টি দেশ টুর্নামেন্টে অংশগ্রহণ করবে তা এখনো নিশ্চিত করে বলেন নি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে ধারণা করা হচ্ছে এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ১২ টি দল অংশগ্রহণ করবে।

র্যাংকিংয়ে ওপরে থাকা আটটি দল সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করবে এবং বাকি চার দলকে বাছাইপর্ব খেলতে হবে। এই মুহূর্তে আইসিসি টি-টোয়েন্টি র্যাঙ্কিংয়ের ৮ নম্বরে রয়েছে আফগানিস্তান। তাদের বর্তমান রেটিং পয়েন্ট ৯১। র্যাংকিং এর ৯ এ অবস্থান করছে শ্রীলঙ্কা। তাদের রেটিং পয়েন্ট ৮৫।

এবং ব্যাংকিং ১০ এ হয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এই মুহূর্তে রেটিং পয়েন্ট ৭০। তবর দুঃসংবাদ হলো বাংলাদেশ থেকে মাত্র চার রেটিং পয়েন্ট কমে ১১ নম্বরে অবস্থান করছে স্কটল্যান্ড। বাংলাদেশের পরবর্তী সিরিজ ওয়েস্ট ইন্ডিজের সাথে। আর ওই সিরিজে তিন ম্যাচের যদি ৩ ম্যাচেই হারে তাহলে র্যাংকিংয়ে স্কটল্যান্ডে পিছনে চলে যাবে বাংলাদেশ।

Facebook Comments