Thursday , June 21 2018
Breaking News

যেসব পরিবর্তন আসছে এবারের বাজেটে

আজ নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেটে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটে দুই স্তরের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। বহুস্তর বহাল রেখেই ঘোষনা করা হবে এবারের বাজেট। তবে স্তর এবং পণ্য ও সেবাভেদে ভ্যাট আদায়ে বড় পরিবর্তন আনা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এসব ঘোষণা দেবেন।

বর্তমানে নিম্নস্তরের চারটি ও উচ্চস্তরের পাঁচটিসহ মোট নয়টি স্তরে ভ্যাট আদায় করছে এনবিআর। আগামী অর্থবছরেও বহুস্তর থাকছে। তবে কিছুটা কমিয়ে মোট পাঁচটি স্তর করতে যাচ্ছে এনবিআর। বর্তমানে দেড়, আড়াই, তিন, চার, সাড়ে চার, পাঁচ, সাড়ে সাত, ১০ ও ১৫— এ নয়টি হারের পরিবর্তে দুই, পাঁচ, সাড়ে সাত, ১০ ও ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় হতে পারে। একই সঙ্গে ব্যবসা শুরুর আগেই আদায়কৃত অগ্রিম ভ্যাটও (এটিভি) ১ শতাংশ বেড়ে ৫ শতাংশে উন্নীত হচ্ছে। পাশাপাশি স্থানীয় শিল্পকে সুবিধা দিতে পণ্য ও সেবায় কিছু ক্ষেত্রে ভ্যাট আরোপ ও কিছু ক্ষেত্রে অব্যাহতিও থাকছে।

এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতেই ভ্যাটের বহুস্তর রাখা হচ্ছে। বিনিয়োগ উৎসাহিত করতে স্থানীয় উৎপাদনে ভ্যাটের ক্ষেত্রে ছাড় দেয়ার প্রস্তুতি রয়েছে। তবে উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে রাজস্ব আহরণের তাগিদে কিছু ক্ষেত্রে চাইলেও অব্যাহতি দেয়া সম্ভব হচ্ছে না। সার্বিকভাবে একটি সুষম রাজস্ব কাঠামো তৈরির প্রচেষ্টা রয়েছে এবারের বাজেটে।

জানা গেছে, আগামী বাজেটে নতুন করে ভ্যাট আরোপের ক্ষেত্রে ই-কমার্স সেবাকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে অনলাইনে কেনাবেচার ওপর ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে ভোক্তাকে। নতুন করে করারোপ হচ্ছে হেলিকপ্টার সেবার ওপর। বিলাসবহুল ভ্রমণ বিবেচনায় এর ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে। বিড়ি ও সিগারেটে করহার বৃদ্ধির পাশাপাশি মদজাতীয় পানীয়ের ওপর সম্পূরক শুল্ক ১০ থেকে ২০ শতাংশে উন্নীত করা হচ্ছে। এর বাইরে বেশকিছু বিলাসদ্রব্যে সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাবনা রয়েছে।

Facebook Comments